Google photos: বন্ধ হচ্ছে ফ্রী আনলিমিটেড স্টোরেজ!

গুগল এর যতগুলো সার্ভিস রয়েছে, তার মধ্যে Google Photos সবচেয়ে জনপ্রিয় গুলোর একটি। বহুল সমাদৃত এই Google Photos, free unlimited storage সেবা বন্ধ করতে যাচ্ছে আগামী বছর।

আগামী পহেলা জুন, ২০২১ থেকে গুগল ফোটস আর ফ্রী ব্যাকআপ দিবে না। সেদিন থেকে নতুন ছবি বা ভিডিও Google photos এ আপলোড করলে সেগুলো প্রতিটি গুগল একাউন্ট এর পরিবর্তে যে আমাদের ফ্রী 15 GB স্টোরেজ দেয়, সেখান থেকে খরচ হবে।

তবে, এই পরিবর্তনটি ইতোমধ্যে যেসব ছবি কিংবা ভিডিও আপনি আপলোড করে রেখেছেন, সেগুলোতে ইফেক্টিভ হবে না। অর্থাৎ, June 1, 2021 এর আগ পর্যন্ত যত ছবি কিংবা ভিডিও গুগল ফোটস এ আপলোড করবেন সেগুলো ফ্রী স্টোরেজ হিসেবেই গণ্য করা হবে।

new-google-photos-logo
Google photos logo

Google তাদের এক ব্লগ পোস্টে লিখেছে –

এই পরিবর্তন আমাদের স্টোরেজ চাহিদার সাহতে জোগানের একটা সামঞ্জস্যতা বজায় রাখতে সাহায্য করবে। আমরা জানি এটি একটি বড় পরিবর্তন এবং এটি বেশ আশ্চর্য হবার মতো, তাই তো আমরা আগেই এর ব্যবহারকারীদের জানিয়ে দিচ্ছি যেন তারা হঠাত করে এই পরিবর্তন মেনে নিতে পারেন।

মজার ব্যাপার হচ্ছে, Google photos এর এই নতুন নীতি Pixel ফোনের জন্য প্রযোজ্য হবে না। পিক্সেল (১-৫) ব্যবহারকারীরা বিনা মূল্যে হাই কয়ালিটির ইমেজ ফ্রীতে গুগল ফোটস এ ব্যাকআপ রাখতে পারবেন। এই কারনেই হয়তো গুগলের পিক্সেল স্মার্ট ফোন গুলো এত জনপ্রিয়!

আরও পড়ুনঃ বন্ধ হয়ে যাচ্ছে Office 2010 এর সাপোর্ট!

যাই হোক, পরিবর্তন মেনে নিতেই হবে। তবে, নতুন এই নীতিতে একটু টুল যুক্ত করা হবে, যার মাধ্যমে আপনি সিলেক্ট করতে পারবেন কোন কোন ছবি কিংবা ভিডিও ব্যাকআপ নিবেন আর কোন গুলো মুছে ফেলবেন। কারণ, বর্তমানে ফ্রী আনলিমিটেড স্টোরেজ হওয়াতে আমারা যেই ছবি নিজেদের ফোনের গ্যালারিতেও রাখিনা, সেগুলও গুগল ফোটস এ রেখে দেই। কিন্তু নেক্সট আপডেটের পর যখন লিমিটেড হয়ে যাবে, তখন নিশ্চয়ই আমরা ১৫ জিবি ফ্রী স্টোরেজটি সম্পূর্ণ সঠিক ব্যবহার করতে চাইবো! অপচয় কম হবে তখন।

শেষের কথাঃ প্রায় 28 বিলিয়ন এর বেশি ছবি এবং ভিডিও আপলোড হতো প্রতি সপ্তাহে। কি পরিমাণ স্টোরেজ প্রয়োজন হয় এত পরিমাণ ডাটা স্টোর করতে, তা হয়তো আমার – আপনার মতো সাধারণ মানুষের গগনা করার সাধ্য নেই। তাই গুগল এর একটা সমাধান খুঁজছে। তবে সত্যি বলতে, আমি চাই এই সেবাটি চালু থাকুক।

আরও পড়ুনঃ Off-Facebook Activity – যেভাবে আপনার নজরদারি করছে!

About Shahriar Shawon

Check Also

MX Player এ দেখা যাবে YouTube Video

কয়েক বছর আগে MX Player মামুলি একটা মিডিয়া প্লেয়ার থেকে Full Featured Streaming Platform এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *